বাংলাদেশ চা বোর্ড গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৭ অক্টোবর ২০২০

পঞ্চগড়ে ‘চা আবাদীতে পাতা চয়ন ও পোকামাকড় দমন’ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2020-10-06

পঞ্চগড়ে ‘চা আবাদীতে পাতা চয়ন ও পোকামাকড় দমন’ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

বাংলাদেশ চা বোর্ড কর্তৃক বাস্তবায়নাধীন ‘এক্সটেনশন অব স্মল হোল্ডিং টি কালটিভেশন ইন নর্দান বাংলাদেশ’ শীর্ষক প্রকল্পের আওতায় ০৬.১০.২০২০ খ্রি. তারিখে পঞ্চগড় জেলার আটোয়ারি উপজেলার ধামোর ইউনিয়নের সোনাপাতিলা গ্রামে ক্ষুদ্র পর্যায়ে চা চাষিদের জন্য হাতে কলমে এক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালায় চা চাষের লাভজনক দিক, চা চাষ পদ্ধতির বিভিন্ন বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হয় এবং মাল্টিমিডিয়াতে পাতা চয়ন ও পোকামাকড় দমনের উপর ভিডিও প্রদর্শন করা হয় এবং নিকটস্থ চা বাগানে হাতে কলমে পাতা চয়ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়।

বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো: জহিরুল ইসলাম, এনডিসি, পিএসসি মহোদয়ের নির্দেশনায় ক্ষুদ্র চা চাষিদের দোরগোড়ায় সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে মাঠ পর্যায়ে এ ধরণের কর্মশালার আয়োজন করা হয়। প্রতি মাসেই ইউনিয়ন ভিত্তিক বাংলাদেশ চা বোর্ডের উদ্যোগে হাতেকলমে এ ধরণের প্রশিক্ষণ কর্মশালা অব্যাহত থাকবে।

উক্ত প্রশিক্ষণ কর্মশালায় ধামোর ইউনিয়নের ৬০জন ক্ষুদ্র চা চাষি অংশগ্রহণ করেন। এ ধরণের কর্মশালার মাধ্যমে পঞ্চগড় জেলার ক্ষুদ্র পর্যায়ের চাষিরা ভীষণ উপকৃত হচ্ছেন এবং সমতলে চা চাষের নতুন দিগন্ত উন্মোচন হবে বলে আশা করেন সংশ্লিষ্টরা।

কর্মশালায় সভাপতিত্ব করেন পঞ্চগড় জেলার ক্ষুদ্র চা চাষি সমিতির অন্যতম সদস্য জনাব মো: মতিয়ার রহমান। প্রশিক্ষণ কর্মশালাটি পরিচালনা করেন বাংলাদেশ চা বোর্ড আঞ্চলিক কার্যালয়ের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা (কীটতত্ত্ব) ও নর্দান বাংলাদেশ প্রকল্পের পরিচালক ড. মোহাম্মদ শামীম আল মামুন। অনুষ্ঠানে পাতা চয়ন বিষয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ চা বোর্ড আঞ্চলিক কার্যালয়ের সহকারী খামার তত্ত্বাবধায়ক ও ঠাকুরগাঁও জেলার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা জনাব মোহাম্মদ ছায়েদুল হক। কর্মশালাটি সঞ্চালনা করে উন্নয়ন কর্মকর্তা জনাব মো: আমির হোসেন।

 


Share with :

Facebook Facebook